শিমুলিয়া – বাংলাবাজার নৌপথে ফেরি চলবে পরীক্ষামূলক।

ডেস্ক রিপোর্টঃদ্মায় কমে এসেছে স্রোত ও পানির উচ্চতা। তাই মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আবারও ফেরি চলাচল শুরু হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) জানিয়েছে, আগামীকাল সোমবার (০৪ অক্টোবর) সকালে এ নৌপথে পরীক্ষামূলক (ট্রায়াল) ফেরি চলাচল করবে। যদি সফলভাবে ট্রায়াল সম্পন্ন হয় তাহলে ফেরি চলাচল নিয়মিত হবে।বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, পরীক্ষামূলক ফেরি চালানোর প্রস্তুতি চলছে। সব ঠিক থাকলে ঊধ্বর্তন কর্তৃপক্ষ নির্ধারণ করবে কবে থেকে ফেরি চলবে।

এর আগে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে নৌপথের বিভিন্ন অংশ পরিদর্শন করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও বিআইডব্লিউটিসি ‘র প্রতিনিধিরা। এ সময় তারা নৌপথে স্রোতের গতিবেগ কম দেখতে পান। পরিদর্শন শেষে প্রতিনিধি দল তাদের কিছু সিদ্ধান্তের কথা জানায়। এরপর সোমবার থেকে পরীক্ষামূলক ফেরি চালানোর সিদ্ধান্ত দেয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে ঘাটে ফেরি প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে ফেরি চলাচল শুরু হবে- এমন খবর পেয়ে এ নৌপথের যাত্রীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি এসেছে। তীব্র স্রোতের কারণে পদ্মা সেতুর পিলারে কয়েকবার ধাক্কা লাগলে দুর্ঘটনা এড়াতে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। ফলে প্রায় দেড় মাস ধরে ফেরি বন্ধ থাকায় ভোগান্তির শিকার হয়েছে দক্ষিণাঞ্চলের হাজারও মানুষ।’

বিআইডব্লিউটিএ’র কর্মকর্তা (শিমুলিয়া) শাহাদাত হোসেন জানান, ‘আমরা নিয়মিত নৌপথ পর্যবেক্ষণ করছি। সেই লক্ষ্যেই সোমবার থেকে পরীক্ষামূলক ফেরি চালানো হবে।