কেরানীগঞ্জে অবৈধ ইট ভাটা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত

cnnbangla.com.bd: পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের সাথে ফায়ার সার্ভিসের একটি ইউনিট, র‌্যাব -১০ এর একটি টিম ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ নিয়ে  সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে ভ্রাম্যমান আদালত  পরিচালনা করে। এ সময় লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র না থাকায় তিনটি ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।

উপজেলা কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বাঘৈর এলাকায় তেঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী লাট মিয়ার মৈসার্স ইমরান ব্রিকস ও নাজির ব্রিকস এবং আধুনিক ব্রিকসকে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের নাবায়ন না থাকায় এবং ব্রিকস ফিল্ডের এক কিলোমিটারের মধ্যে বসতবাড়ি-স্কুল কলেজ থাকার অপরাধে তিনটি ব্রিকস ফিল্ডকে নগদ পাঁচ লক্ষ টাকা করে পনের লাখ টাকা জরিমানা করা হয় পাশাপাশি ব্রিকস ফিল্ড যাতে চালু না করতে পারে সে জন্য ব্রিকস ফিল্ড ভেঙে দেওয়া হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহবুবুর রহমান খান, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মাহমুদা খাতুন ও পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক শরীফুল ইসলাম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটায় র্দীঘদিন ধরে ইট পোড়ানো হচ্ছিল। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন ইটভাটাগুলোর চলমান কার্যক্রম বায়ুদূষনের অন্যতম কারন বলেও জানান তিনি। তিনি আরো জানান, চলমান এ উচ্ছেদ অভিযান নিয়মিত অব্যাহত থাকবে ।