আজকের দিনে হানাদার মুক্ত হয়েছিল যেসব এলাকা

cnnbangla.com.bd:  (নিউজ ডেস্ক) ৯ ডিসেম্বর, ১৯৭১। একাত্তরের আজকের এই দিনে মুক্ত হয় কুমিল্লার দাউদকান্দি, গাইবান্ধা, গাজীপুরের শ্রীপুর, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও নেত্রকোনা। মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাবাহিনী চারপাশ থেকে রাজধানী ঢাকাকে ঘিরে ফেলেছিল। প্রায় প্রতিদিনই যৌথবাহিনীর বিমান হামলায় পাকিস্তান বাহিনীর ব্যাপক ক্ষতিসাধন হচ্ছিল। ঘনিয়ে আসছিল তাদের পরাজয়ের ক্ষণ।

৯ ডিসেম্বর, ১৯৭১। মার্কিন যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেয়। তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের প্রতিরক্ষা উপদেষ্টা হেনরি কিসিঞ্জারের নির্দেশে নৌবহর তার যুদ্ধযাত্রা শুরু করে।

ইয়াহিয়া খান ভেবেছিল, এতে মুক্তিযোদ্ধাদের মনোবল ভেঙ্গে যাবে। ঘটনার প্রতিক্রিয়া হয় উল্টো। মুক্তিযোদ্ধারা আরো বিপুল উদ্যমে ঝাঁপিয়ে পড়েন দেশমাতৃকাকে মুক্তি করার যুদ্ধে। অন্যদিকে, সোভিয়েত ইউনিয়ন যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর প্রতিরোধের জন্য নিজেদের যুদ্ধজাহাজ পাঠানোর হুমকি দিলে যুক্তরাষ্ট্র তাদের স্বিদ্ধান্ত স্থগিত করে।

আর প্রতিদিনই  যৌথবাহিনীর বিমান হামলায় পাকিস্তান সেনাবাহিনীর ব্যাপক ক্ষতিসাধন হয়। ঘনিয়ে আসছিল তাদের পরাজয়ের ক্ষণ।

একাত্তরের আজকের এই দিনে মুক্ত হয় কুমিল্লার দাউদকান্দি, গাইবান্ধা, গাজীপুরের শ্রীপুর, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও নেত্রকোনা।